Return to the Latest

স্বাস্থ্যসেবা ব্যবস্থা আমার পরিবারকে ব্যর্থ করছে

Nazrin Nahar, a Young Invincibles’ National Youth Advisory Board member, discusses the inequalities people of color face when pursuing psychology degrees. You can read this discussion in English here.

IMG 8381

যখন আমার মায়ের ডেন্টিস্ট তাকে রুট ক্যানেল পেতে বলেন, তখন তিনি সিদ্ধান্ত নেন যে আমাদের বাংলাদেশে ফিরে যাওয়ার সময় না হওয়া পর্যন্ত তিনি তিন মাস অপেক্ষা করবেন। এটা আমার কাছে কোন বোধগম্য হয়নি। কিভাবে যে ভাল বিকল্প ছিল? সর্বোপরি, আমরা একটি “উন্নত জীবন” এর জন্য আমেরিকায় অভিবাসিত হয়েছি এবং বীমা থাকা সত্ত্বেও, কেন তিনি কেবল চিকিত্সা পাওয়ার পরিবর্তে তিন মাস ব্যথায় থাকার প্রয়োজন অনুভব করলেন? দেখা যাচ্ছে তার চিকিৎসার খরচ পকেট থেকে $1,600 হত। সৌভাগ্যবশত, আমরা সে বছর তার দেশে ফেরার জন্য সঞ্চয় করেছিলাম এবং সে বাংলাদেশে চিকিৎসা করাতে সক্ষম হয়েছিল।

মার্কিন আদমশুমারি অনুসারে, 92% এরও বেশি আমেরিকানদের চিকিৎসা বীমা রয়েছে, তবুও মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতি দশজনের মধ্যে একজনের চিকিৎসা ঋণ রয়েছে। আমার পরিচিত বেশিরভাগ মানুষই স্থায়ী আয়ের উপর বসবাস করে; একটি নির্দিষ্ট খরচের জন্য আমাদের কয়েক মাস সময় লাগে, বছর না হলেও। এইভাবে, একটি অপ্রত্যাশিত চিকিৎসা বিল আমাদের জীবিকাকে ব্যাহত করতে পারে। চিকিৎসা ঋণের সংকট অসামঞ্জস্যপূর্ণভাবে প্রতিবন্ধী, দীর্ঘস্থায়ী স্বাস্থ্য সমস্যা এবং অন্যান্য অসুস্থতা যেমন ডায়াবেটিস, হাঁপানি, ইত্যাদিকে প্রভাবিত করে। উদাহরণস্বরূপ, সাধারণ ইনসুলিনের দাম $60 এবং এক মাসেরও কম স্থায়ী হয়; একটি ইনহেলারের দাম $300 বা তার বেশি – এই ওষুধগুলি মানুষের বেঁচে থাকার জন্য প্রয়োজন! লোকেদের এই ওষুধগুলির জন্য পকেটের বাইরের অর্থ প্রদান করতে হবে তাদের বীমা করার পরেও, কপি এবং ডিডাক্টিবল আকারে। এই বিল যোগ হয়, এবং তাদের অত্যধিক দাম আক্ষরিক মৃত্যুর দিকে পরিচালিত করে। মানুষ মারা যাওয়ার ঘটনা ঘটেছে কারণ তারা তাদের ইনসুলিন সরবরাহ কতটা ব্যয়বহুল হওয়ার কারণে রেশন করার চেষ্টা করছিল।

সাশ্রয়ী মূল্যের স্বাস্থ্যসেবার অ্যাক্সেসযোগ্যতার অভাব একটি জরুরী সংকট। দুর্ভাগ্যবশত, বেশিরভাগ রঙের সম্প্রদায় ইতিমধ্যেই তাদের বিরুদ্ধে বৈষম্যের ইতিহাসের কারণে চিকিৎসা খাতকে অবিশ্বাস করে। এটি একটি ক্রমাগত সমস্যা কারণ লোকেরা ডাক্তারের পরিদর্শন বন্ধ করে দিচ্ছে এবং নাদেখা বিশেষজ্ঞ যারা তাদের জীবন বাঁচাতে পারে। এই সংকট আমাদের সকলকে প্রভাবিত করে, তাই আমাদের অবশ্যই পদক্ষেপ নিতে হবে এবং দায়িত্ব নিতে হবে যদি আমরা চাই যে আমাদের প্রিয়জনরা তাদের প্রাপ্য এবং বেঁচে থাকার জন্য সাশ্রয়ী মূল্যের, মানসম্পন্ন চিকিত্সা পান।

পরিবর্তনের দিকে একটি পদক্ষেপ হল “কভারেজ ফর অল অ্যাক্ট”, বিল S.2237A, যা বর্তমানে সিনেটে বিতর্কিত, পাশ হয় তা নিশ্চিত করা! আপনার সিনেটরের সাথে যোগাযোগ করুন, পিটিশনে স্বাক্ষর করুন এবং বিলের জন্য আপনার সমর্থন দেখান! ফেডারেল সরকারকে ইনসুলিন এবং ইনহেলারের মতো ওষুধের দামের সীমা নির্ধারণ করতে আমাদের একসঙ্গে কাজ করতে হবে, অন্যথায় ফার্মাসিউটিক্যাল কোম্পানিগুলি জনগণের ব্যথা থেকে লাভবান হবে। এই বিলটি পাস হলে, যাদের প্রয়োজন তাদের সকলের যত্ন নেওয়া হবে। সাশ্রয়ী মূল্যের চিকিৎসা পেতে পরের বার অন্য দেশে উড়ে যাওয়ার আগ পর্যন্ত কাউকে ব্যথায় থাকতে হবে না বা অপেক্ষা করতে হবে না।

নাজরিন নাহার বরুচ কলেজের ছাত্রী। তিনি বাংলাদেশে বেড়ে ওঠেন এবং 2019 সালে মার্কিন যুক্তরাষ্ট্রে চলে আসেন। নাজরিন ইয়াং ইনভিনসিবলের জাতীয় যুব উপদেষ্টা বোর্ডের সদস্য।